এক বছর পরে ১৫ শতাংশ মূসক

ঢাকায় জাতীয় রাজস্ব বোর্ডের ভ্যাট অনলাইন প্রকল্পের কার্যালয়ে সম্প্রতি ভ্যাট অনলাইন প্রকল্পের ‘কন্টাক্ট সেন্টার এবং সেন্ট্রাল প্রসেসিং সার্ভিসেস’ বিষয়ে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বিজনেস প্রসেস আউটসোর্সিং এবং আইটিইএস সেবাদানকারী প্রতিষ্ঠান ‘ডিজিকন টেকনোলজিস লিমিটেড’ এবং জাতীয় রাজস্ব বোর্ডের ভ্যাট অনলাইন প্রকল্পের মধ্যে এ চুক্তি স্বাক্ষরিত হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও বাংলাদেশ অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব মো. নজিবুর রহমান।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ভ্যাট অনলাইন প্রকল্পের পক্ষে প্রকল্প পরিচালক মোহাম্মদ রেজাউল হাসান এবং ডিজিকন টেকনোলজিস লিমিটেডের পক্ষে পরিচালক আজমল হক আজিম এই চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

বাংলাদেশ সরকারের জাতীয় রাজস্ব বোর্ডের আওতাধীন ভ্যাট অনলাইন প্রকল্পের উদ্বোধনের মধ্য দিয়ে এ বছর ডিজিটাল বাংলাদেশ হওয়ার লক্ষ্যে আরো একধাপ এগিয়ে যাবে। এই চুক্তিটি বাস্তবায়নের মধ্য দিয়ে সাধারণ মানুষ ভ্যাট আদান-প্রদান সংক্রান্ত সব তথ্য নির্দিষ্ট হটলাইনের মাধ্যমে জানতে পারবে এবং কোনো অভিযোগ থাকলে তা দ্রুত ও নিরপেক্ষভাবে জানাতেও পারবে। হটলাইন সার্ভিসটি সপ্তাহের সব কর্মদিবসে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চালু থাকবে। এ ছাড়াও এই প্রকল্পের আওতায় সারাদেশে ১২টি ভ্যাট অনলাইন সার্ভিস সেন্টার স্থাপিত হবে। এর মধ্যে ঢাকায় পাঁচটি, চট্টগ্রাম, যশোর, সিলেট, খুলনা, রাজশাহী, কুমিল্লা ও রংপুর শহরে একটি করে শাখা থাকবে। যেখানে সাধারণ মানুষ নিজে উপস্থিত হয়ে অনলাইনে তাঁর ভ্যাট ফরম পূরণসহ অন্যান্য তথ্য ও সুবিধা নিতে সক্ষম হবেন।

প্রকল্পের পক্ষ থেকে জানানো হয়, এই প্রকল্পের সাফল্যের মধ্য দিয়ে জনসাধারণের মধ্যে ভ্যাটসংক্রান্ত সচেতনতা বাড়ার পাশাপাশি ভ্যাট আদান-প্রদানে সচ্ছতা আসবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় রাজস্ব বোর্ড, ভ্যাট অনলাইন প্রকল্প এবং ডিজিকন টেকনোলজিস লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ ভ্যাট অনলাইন প্রকল্পের সঙ্গে সম্পৃক্ত অন্যান্য প্রকল্পপ্রধানও ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

seven − five =