আয়কর মেলা শুরু ১ নভেম্বর

কর প্রদানে উৎসাহ দিতে প্রতিবারের মতো এবারো ব্যক্তিশ্রেণির করদাতাদের জন্য আয়কর মেলার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তবে বিগত কয়েক বছর ধরে সেপ্টেম্বরে আয়কর মেলা অনুষ্ঠিত হলেও এবার নভেম্বরের প্রথম সপ্তাহে হচ্ছে। আগামী ১ থেকে ৭ নভেম্বর সপ্তাহব্যাপী আয়কর মেলা অনুষ্ঠিত হবে। আর ৩০ নভেম্বর পালিত হবে জাতীয় আয়কর দিবস।

এবার আয়কর মেলার বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে করদাতারা প্রথমবারের মত অনলাইনে আয়কর বিবরণী দাখিলের সুযোগ পাচ্ছেন। এ বছর ৮ বিভাগীয় শহরে ৭ দিন, জেলা শহরগুলোতে ৪ দিন এবং ৮৬টি উপজেলাসহ মোট ১৫০টি আয়কর মেলা অনুষ্ঠিত হবে। উপজেলাগুলোতে কোথাও দুদিন আবার কোথাও একদিনের আয়কর মেলা হবে।

এ প্রসঙ্গে এনবিআরের সদস্য মো. আব্দুর রাজ্জাক বলেন, কেন্দ্রীয়ভাবে এবার রাজধানীর আগারগাঁও এনবিআরের নিজস্ব ভবনে আয়কর মেলা অনুষ্ঠিত হবে। একইসঙ্গে জেলা ও উপজেলা পর্যায়েও আয়কর মেলা অনুষ্ঠিত হবে। তবে গত বছরের ন্যায় এবারও দেশের মোট ১৫০টি স্থানে মেলার আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, প্রথমবারের মত করদাতারা এবার অনলাইনে আয়কর বিবরণী দাখিলের সুযোগ পাচ্ছেন। এছাড়া মেলায় অনলাইন সেবার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, এতদিন ১৫ সেপ্টেম্বর জাতীয় আয়কর দিবস এবং ৩০ সেপ্টেম্বর ব্যক্তিশ্রেণি আয়কর বিবরণী দাখিলের শেষ তারিখ হলেও চলতি (২০১৬-১৭) অর্থবছরের বাজেটে তা ৩০ নভেম্বর নির্ধারণ করা হয়। ফলে নির্বাহী আদেশ দিয়ে বারবার আর সময় বাড়ানো যাবে না। এবারের বাজেটে আইনি কাঠামো দ্বারা সময় বাড়ানোর সুযোগ বাতিল করা হয়েছে।

বরাবরের মত এবারো মেলায় করদাতাদের জন্য সব ধরনের কর তথ্য ও সেবা সুবিধা থাকবে। ই-টিআইএন রেজিস্ট্রেশন করার ব্যবস্থা রয়েছে। রিটার্ন দাখিল করতে ই-পেমেন্টের ব্যবস্থাও থাকবে। কীভাবে দাখিল ও ফরম পূরণ করতে হবে-এ বিষয়ে সহযোগিতা দেবেন এনবিআরের রাজস্ব কর্মকর্তারা। এ ছাড়া পৃথক বুথ স্থাপনসহ কর সহায়ক পরিবেশের প্রতি বিশেষ নজর থাকবে মেলাজুড়ে। পুরো মেলা স্পট শক্তিশালী ইন্টারনেট সার্ভিস দ্বারা পরিচালিত হবে। কর-সংক্রান্ত হিসাবের সুবিধায় থাকবে ইলেকট্রিক ক্যালকুলেটর ও ফটোকপিয়ার মেশিনও।

সূএ :নিউজ টিভিটুয়েন্টিফোর

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

20 − three =