আগামী ১ থেকে ৭ নভেম্বর সপ্তাহব্যাপী রাজধানী ঢাকা এবং বিভাগীয় শহরের পাশাপাশি জেলা ও উপজেলা পর্যায়ে আয়কর মেলা অনুষ্ঠিত হবে।

এ বছর জাতীয় রাজস্ব বোর্ড’র আয়োজনে আয়কর মেলা হবে নভেম্বরে। এটি হবে সপ্তম মেলা। আগামী ১ থেকে ৭ নভেম্বর সপ্তাহব্যাপী এ মেলা রাজধানী ঢাকা এবং বিভাগীয় শহরের পাশাপাশি জেলা ও উপজেলা পর্যায়ে অনুষ্ঠিত হবে।

এতদিন আয়কর মেলা হয়েছে সেপ্টেম্বর মাসে। ১৫ সেপ্টেম্বর জাতীয় আয়কর দিবস উপলক্ষে এ মেলার আয়োজন করে আসছিল এনবিআর। এখন আগের তারিখ পরিবর্তন করে ৩০ নভেম্বর আয়কর দিবস পালনের সিদ্ধান্ত হয়েছে। সে জন্য নভেম্বর মাসে আয়কর মেলা আয়োজন করা হচ্ছে।

করদাতাদের উদ্বুদ্ধ করতে ২০০৮ সালে প্রথমবারের মতো জাতীয়ভাবে আয়কর দিবস চালু করেছিল এনবিআর। এর দু’বছর পর শুরু হয় মেলা। প্রথম দিকে শুধু ঢাকায় করা হলেও ব্যাপক জনপ্রিয়তার কারণে দেশের অন্যান্য স্থানে এ মেলার পরিসর বাড়িয়েছে এনবিআর। এ ধারাবাহিকতায় এখন উপজেলা পর্যায়ে আয়কর মেলার করার চিন্তাভাবনা করা হচ্ছে।

সূত্র জানায়, এবারের আয়কর মেলা হবে রাজধানীর আগারগাঁওয়ে নির্মিত এনবিআরের নিজস্ব ভবনে । এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান সম্প্রতি সাংবাদিকদের বলেন, চলতি করবর্ষ থেকে অনলাইনে রিটার্ন জমা দেওয়ার পদ্ধতি চালু করা হবে। এর ফলে করদাতারা সহজেই রিটার্ন জমা দিতে পারবেন।

বরাবরের মতো এবারও মেলায় করদাতাদের সব ধরনের তথ্য সেবা দেওয়া হবে। থাকবে ই-টিআইএন রেজিস্ট্রেশন ব্যবস্থা, রিটার্ন দাখিল করা, ই-পেমেন্ট কর পরিশোধ ইত্যাদি।

এ ছাড়া বরাবরের মতো এবারও বয়স্ক নাগরিক, প্রতিবন্ধী ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের জন্য আলাদা বুথ থাকবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

three + ten =